বন অধিদপ্তরে চাকরি, পদ ৭৮

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন বন অধিদপ্তর রাজস্ব খাতভুক্ত একটি পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। এই প্রতিষ্ঠানে ১৫তম গ্রেডের ফরেস্টার পদে ৭৮ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

পদের নাম: ফরেস্টার
পদসংখ্যা: ৭৮
যোগ্যতা: ডিপ্লোমা ইন ফরেস্ট্রি থাকতে হবে। উচ্চতা ১৬৩ সেন্টিমিটার ও বুকের মাপ ৭৬ সেন্টিমিটার থাকতে হবে।
বেতন স্কেল: ৯,৭০০-২৩,৪৯০ টাকা (গ্রেড-১৫)

যেসব জেলার প্রার্থীর আবেদনের প্রয়োজন নেই: ফরিদপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর, খাগড়াছড়ি, রাঙামাটি, খুলনা, নড়াইল, বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর ও পটুয়াখালী জেলা।

তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটার প্রার্থীদের ক্ষেত্রে সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

বয়সসীমা

২৯ এপ্রিল ২০২৪ তারিখে আবেদনকারীর সর্বনিম্ন বয়স ১৮ বছর ও সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বয়স সর্বোচ্চ ৩২ বছর। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হবে।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের চাকরির নির্ধারিত আবেদন ফরম বন অধিদপ্তরের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। ডাউনলোড করা ফরম যথাযথভাবে পূরণ করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত কাগজপত্রসহ ডাকযোগে অথবা বন ভবন, আগারগাঁও, ঢাকার দ্বিতীয় তলায় (লেভেল-১) রক্ষিত বাক্সে সরাসরি পৌঁছাতে হবে। প্রার্থিত পদের নাম ও নিজ জেলা খামের ওপর অবশ্যই স্পষ্টভাবে উল্লেখ করতে হবে। পত্র যোগাযোগের ঠিকানা লিখিত ১৫ টাকার ডাকটিকিটসহ ৪ ইঞ্চি বাই ১০ ইঞ্চি সাইজের একটি ফেরত খাম আবেদন ফরমের সঙ্গে সংযুক্ত করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আবেদন ফি

পরীক্ষার ফি বাবদ সহকারী প্রধান বন সংরক্ষক, অর্থ, বাজেট ও সাধারণ নির্দেশনা ইউনিট, বন ভবন, আগারগাঁও, ঢাকার অনুকূলে ২০০ টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার অথবা কোড নম্বর-৬/৪৫৩১/০০০০/৮৮৩১ খাতে ট্রেজারি/সাবট্রেজারি, বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে জমাকৃত ২০০ টাকার ট্রেজারি চালান (অফেরতযোগ্য) করতে হবে। চালানের মূল কপি আবেদন ফরমের সঙ্গে অবশ্যই দাখিল করতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা: প্রধান বন সংরক্ষক, বন অধিদপ্তর, বন ভবন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭। এ ছাড়া বন ভবন, আগারগাঁও, ঢাকার দ্বিতীয় তলায় (লেভেল-১) রক্ষিত বাক্সে সরাসরি আবেদনপত্র পৌঁছানো যাবে।

আবেদনের শেষ সময়: ৩০ মে ২০২৪।

Leave a Comment